মেকআপ ব্রাশ ক্লিন রাখার প্রয়োজনীয়তা এবং উপায়

নিজেকে পরিপাটি করে গুছিয়ে রাখতে কার না মন চায় বলুন? আজকাল কম-বেশি সব শহুরে মেয়েরাই বিশেষ করে যারা ইউনিভার্সিটি পড়ুয়া বা চাকুরী করেন তারা মেকআপ করেন। হাল্কা একটু আইশ্যাডো বা গালে আলতো একটু ব্লাশের ছোঁয়া এটি খুব নৈমিত্তিক ব্যাপার অনেকের কাছেই। আমি পারসোনালি মেকআপ যতটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করি এবং পরামর্শও দিই, কিন্তু অনেকের ক্ষেত্রেই সেটি হয়ত মানা সম্ভব না। আর মেকআপ করলে মেকআপ ব্রাশ তো ব্যবহার করতেই হয়। কিন্তু এই ব্রাশ পরিষ্কার রাখা কতটা জরুরী আর কিভাবে তা করা যায় তা হয়ত অনেকেরই অজানা। চলুন তাহলে জেনে নিই

মেকআপ ব্রাশ ক্লিন রাখার প্রয়োজনীয়তা ও উপায়ঃ

# মেকআপ ব্রাশে প্রোডাক্ট জমে থাকতে থাকতে ব্রাশগুলো রুক্ষ হয়ে যায়। যাদের খুব সেনসিটিভ স্কিন তাদের এ’ধরনের ব্রাশ ব্যবহারের ফলে ইরিটেশন (irritation) হতে পারে।
# নিয়মিত ব্রাশ ক্লিন না করার ফলে এতে ব্যক্টেরিয়া জন্মায় আর এই ব্রাশ ব্যবহার করলে ব্রণ এবং অন্য ইনফেকশন হওয়ার ঝুঁকি বেড়ে যায়।
# পুরনো মেকআপ পারটিক্যাল স্কিন এর রোমকূপগুলো বন্ধ করে ত্বকের স্বাভাবিক ময়েশ্চার লেভেল নষ্ট করে ফেলে এবং ডেড স্কিন এর লেয়ার তৈরি করে স্কিন কে রুক্ষ ও প্রাণহীন করে ফেলে।

কিভাবে মেকআপ ব্রাশ পরিষ্কার করবেন?

প্রতিবার ব্যবহারের পর মেকআপ ব্রাশ পরিষ্কার করতে পারলে খুবই ভাল, তবে তা সম্ভব না হলেও সপ্তাহে অন্তত একবার তা অবশ্যই করা উচিত। বাজারে এখন মেকআপ ব্রাশ ক্লিনার পাওয়া যায়। আপনি সরাসরি সেটিও ব্যবহার করতে পারেন। তবে তা যদি সম্ভব না হয় তবে এই সহজ উপায়ে তা করতে পারেনঃ ২ ভাগ ডিশ ক্লিনিং ডিটারজেন্ট এর সাথে এক ভাগ নারকেল বা অলিভ অয়েল মিশিয়ে পানি দিয়ে একটু ফেনা করে নিন, এরপর আলতো করে ব্রাশ এই পানিতে চুবিয়ে নাতিশীতোষ্ণ পানিতে তা ধুয়ে নিন।

যা খেয়াল রাখতে হবেঃ

# ব্রাশের মাথা যেন নিচের দিকে (Upside down) থাকে, তা না হলে ব্রাশের ব্রিসলগুলো খুলে আসতে পারে এবং ব্রাশের শেইপটাও নষ্ট হয়ে যেতে পারে।
# অবশ্যই নাতিশীতোষ্ণ (Normal) পানি ব্যবহার করতে হবে। গরম পানি কখনোই ব্যবহার করা যাবেনা কারণ তাতে ব্রাশ এর ব্রিসল নষ্ট হয়ে যাবে। স্কিনকেয়ার নিয়ে আরও নানা তথ্য পেতে এই পেইজ এ চোখ রাখুন এবং স্কিন এর বিভিন্ন সমস্যার সমাধানে স্কিনেজ ডারমাকেয়ার এ আসুন।

লিখেছেন: ডাঃ তাসনিম তামান্না হক চিফ কনসালটেন্ট, স্কিনেজ ডারমাকেয়ার

Leave a comment